কঙ্গোয় যৌন হেনস্তায় অভিযুক্ত ডব্লিউএইচওর ২১ কর্মী

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ২১ কর্মীর বিরুদ্ধে কঙ্গোয় যৌন হেনস্তার অভিযোগ দায়ের করা হয়েছে। সংস্থাটির তদন্তে তাদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া গেছে। এ ছাড়া তদন্ত প্রতিবেদনে আরও ৮৩ জনকে চিহ্নিত করা হয়েছে, যারা এই অপরাধের সঙ্গে জড়িত ছিল। গত মঙ্গলবার সংস্থাটির প্যানেল তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে। খবর এনবিসি।

 

২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত কঙ্গোয় ইবোলা ভাইরাসের মহামারী দেখা দেয়। ওই সময় ডব্লিউএইচওর কর্মীরা স্থানীয় নারীদের যৌনতার বিনিময়ে চাকরি দেন। এরকম বেশ কিছু ঘটনার কথা আগেই সংবাদমাধ্যমে এসেছে। এর পর ঘটনার সত্যতা যাচাইয়ে সংস্থাটি তদন্ত কমিশন গঠন করে। সেই কমিটির প্রতিবেদনেও ঘটনার সত্যতা বেরিয়ে এসেছে। ওই প্যানেলের সদস্য মালিক কাওলিবালি বলেছেন, তদন্ত কর্মকর্তারা ৯টি ধর্ষণের ঘটনা উন্মুক্ত করেছে। এর মধ্যে ধর্ষণের শিকার নারীরা বলেছেন, নির্যাতনকারীরা কোনো জন্মনিরোধক ব্যবহার না করায় কয়েকজন গর্ভধারণ করেছেন। কয়েক নারী বলেছেন, ধর্ষকরা তাদের গর্ভপাতে বাধ্য করেছে।

 

প্রতিবেদনে বলা হয়েছে, তদন্তের সময় যৌন হেনস্তার অন্তত ৮০টি অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। অভিযুক্ত ২১ ডব্লিউএইচও কর্মী, তাদের অধিকাংশই কঙ্গোর নাগরিক। তবে বিদেশিও আছে। অন্তত ৩০ নারী সরাসরি ডব্লিউএইচও কর্মীদের বিরুদ্ধে অভিযোগ করেছেন। অন্তত ৫১ নারী ডব্লিউএইচও ছাড়াও ইউনিসেফ, অক্সফামের মতো সংস্থার কর্মীদের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ করেছেন।

 

প্রসঙ্গত, গত বছর অক্টোবরে সংস্থাটির প্রধান তেদ্রোস আধানোম গেব্রিয়াসুস তদন্ত কমিটি গঠন করেন। এই প্রতিবেদনকে তিনি অত্যন্ত দুঃখজনক ও অন্ধকার অধ্যায় হিসেবে বর্ণনা করেছেন। তিনি জানিয়েছেন, ইতোমধ্যে চার কর্মকর্তাকে চাকরিচ্যুত করা হয়েছে, এ ছাড়া বাকি দুজনের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হয়েছে; কিন্তু গেব্রিয়াসুস তাদের নাম প্রকাশ করেননি। গোটা ঘটনার জন্য তিনি ক্ষমাপ্রার্থী।