সূচক ও লেনদেন বাড়লেও কমেছে বাজার মূলধন

তিন সপ্তাহ পর পাঁচ কার্যদিবস লেনদেন হয়েছে দেশের পুঁজিবাজারে। ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক লেনদেন বাড়ে ৬৪ শতাংশ। তবে দৈনিক গড় লেনদেন কিছুটা কমেছে। আর ডিএসইর প্রধান মূল্যসূচক সামান্য বাড়লেও বাজার মূলধন কমেছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচকের পাশাপাশি লেনদেনও ছিল ইতিবাচক।

 

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬ হাজার ২৭২ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে লেনদেন হয় ৩ হাজার ৯৫৭ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। আগের সপ্তাহে যা ছিল ২ হাজার ৪০৮ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১ হাজার ৫৪৯ কোটি টাকা বা ৩৪ দশমিক ৩২ শতাংশ। কিন্তু কার্যদিবস দুই দিন বেশি হওয়ায় গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন কমেছে। সদ্য সমাপ্ত সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয় ৭৯১ কোটি ৪৭ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল ৮০২ কোটি ৭৮ লাখ টাকা। অর্থাৎ দৈনিক গড় লেনদেন কমেছে ১১ কোটি টাকা বা ১ দশমিক ৪১ শতাংশ। সপ্তাহের ব্যবধানে ডিএসইর শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়ায় ২ হাজার ১৯৪ পয়েন্টে।

 

এদিকে গত সপ্তাহে ডিএসইতে ৩৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২২৬টির।

 

গত সপ্তাহে শুরুর আগে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৬ হাজার ৩১৭ কোটি টাকা, যা সপ্তাহের শেষ কার্যদিবসে দাঁড়ায় ৭ লাখ ৬৬ হাজার ১০৬ কোটি টাকায়। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ২১০ কোটি টাকা। তবে কমেছে ডিএসইতে মার্কেট পিই রেশিও বা মূল্য আয় অনুপাত। সপ্তাহ শেষে পিই রেশিও দশমিক শূন্য ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৩৫ পয়েন্টে।

 

ডিএসই সাপ্তাহিক লেনদেনের শীর্ষে উঠে এসেছে বাংলাদেশ শিপিং করপোরেশন। সপ্তাহজুড়ে এ কোম্পানিটির লেনদেন হয় ১৫৭ কোটি ১৭ লাখ টাকা শেয়ার। তালিকার দ্বিতীয় স্থানে থাকা লাফার্জ হোলসিমের ১৪৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ ছাড়া ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের ১৪৩ কোটি ৩৯ লাখ টাকা, ইস্টার্ন হাউজিংয়ের ১৪১ কোটি ৪ লাখ টাকা এবং সি পার্লের ১২০ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

 

ডিএসইতে সাপ্তাহিক শেয়ারদর বৃদ্ধি ছিল এপেক্স ফুডস। এ কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ২৭ দশমিক ৭০ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা হাওয়েল টেক্সটাইলের দর বেড়েছে ২৪ দশমিক ৮১ শতাংশ। এ ছাড়া মিরাকল ইন্ডাস্ট্রিজের ২২ দশমিক ২২ শতাংশ, সিমটেক্সের ২১ দশমিক ৯৪ শতাংশ এবং অগ্নি সিস্টেমের ১৮ দশমিক ২৯ শতাংশ দর বেড়েছে।

 

অন্যদিকে দরপতনের শীর্ষে উঠে এসেছে সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড। এ কোম্পানিটির শেয়ারদর কমেছে ১৫ দশমিক ৬৮ শতাংশ। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন ব্যাংকের দর কমেছে ১১ দশমিক ১৮ শতাংশ। এ ছাড়া আমরা নেটওয়ার্কের ৯ দশমিক ৮২ শতাংশ, নাভানা ফার্মার ৭ দশমিক ১৩ শতাংশ, মেঘনা লাইফের ৭ দশমিক ১২ শতাংশ দর কমেছে।

 

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয় ৭০ কোটি ৩৪ লাখ টাকার, যা আগের সপ্তাহের চেয়ে ৬ কোটি ৭ লাখ টাকা বা ৯ দশমিক ১৩ শতাংশ কম। ওই সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৭৮ লাখ টাকা। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৯০ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ২৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত ছিল ১৭১টির।