পরিত্যক্ত অট্টালিকায় টিকে আছে ঐতিহ্য

ভারতের তামিলনাড়ু রাজ্যের চেট্টিনাড়ের ছোট্ট শহর কারাইকুড়ি। ট্রেনে শহরটিতে নেমে গ্রামের দিকে গেলে চোখে পড়ে একের পর এক প্রাচীন অট্টালিকা। জরাজীর্ণ ও পরিত্যক্ত। কোনো কোনোটি ধসে পড়েছে; দেয়ালে শ্যাওলা। শতবর্ষী এসব অট্টালিকা পুরো এলাকায়ই দেখা যায়। এগুলো বুকে ধারণ করে আছে ধনাঢ্য এক ব্যবসায়ী সম্প্রদায়ের উত্থান ও পতনের সুদীর্ঘ ইতিহাস।

 

চেট্টিনাড়ে এসব অট্টালিকার সংখ্যা ১০ হাজারের একটু বেশি। নাট্টুকট্টাই চেট্টিয়ার সম্প্রদায়ের লোকজন এগুলো বানিয়েছিলেন। এগুলোতে যেসব জিনিস ব্যবহার করা হয়েছে, এর অধিকাংশই আনা হয়েছিল বিদেশ থেকে। মিয়ানমারের কাঠ, বেলজিয়ামের আয়না ও ঝাড়বাতি শোভা পেয়েছে এসব অট্টালিকায়। মেঝেতে ব্যবহার করা হয়েছে মার্বেল, যেগুলো আনা হয়েছিল ইতালি থেকে। বিশাল আকৃতির এ ভবনগুলোর কোনো কোনোটি এক লাখ বর্গফুটের চেয়েও বেশি জায়গাজুড়ে বিস্তৃত। জানালার কাচ সুসজ্জিত; স্তম্ভগুলোতে নানা ধরনের নকশা; মাঝখানে ফাঁকা স্থান সব মিলিয়ে এগুলো দৃষ্টিনন্দন স্থাপত্যকীর্তি।

 

নাট্টুকট্টাই চেট্টিয়ার সম্প্রদায়ের লোকজন ছিলেন ব্যবসায়ী। তাঁরা দক্ষিণ-পূর্ব এশিয়ায় মূল্যবান পাথরের ব্যবসা করে বিপুল অর্থসম্পদের মালিক হন। ঊনবিংশ শতাব্দীর শেষ ও বিংশ শতাব্দীর শুরুর দিকে তাঁরা অর্থনৈতিক অগ্রগতির শিখরে পৌঁছান। পরিত্যক্ত এসব অট্টালিকার অধিকাংশই তখন নির্মিত হয়েছিল।

 

১৯৩৯ সালে যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়, তখন চেট্টিয়ারদের ব্যবসায় ধস নামে। তাঁদের জীবনে নেমে আসে গভীর অন্ধকার। যুদ্ধের কারণে বন্ধ হয়ে যায় ব্যবসা-বাণিজ্য। বাধ্য হয়ে তাঁরা অন্য পেশার দিকে ঝুঁকতে শুরু করেন। এ সময় অনেকে ভারত ছেড়ে অন্যত্র চলে যান। শূন্য পড়ে থাকে বৃহৎ ও সুদৃশ্য বাসস্থানগুলো।

 

বর্তমানে তামিলনাড়ুর চেট্টিনাড় এলাকাটি চিকেন চেট্টিনাড়-এর (এক ধরনের খাবার) জন্য বিখ্যাত। অনেক পর্যটক বিলাসবহুল অট্টালিকাগুলো সম্পর্কে জানেনই না। এলাকায় ৭৩টি গ্রামে এগুলো দেখা যায়। অধিকাংশই ধ্বংসস্তূপে পরিণত হলেও কয়েকটিকে এখনও চেট্টিয়ারদের ঐতিহ্য লালন করছে। এগুলোতে হোটেল ও জাদুঘর বানানো হয়েছে। নিয়ন্ত্রণে আছেন চেট্টিয়ারদের উত্তরসূরিরাই।

 

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্যটির কারাইকুদি থেকে ১৫ কিলোমিটার দূরের গ্রাম কানাড়ুকথন। সেখানে শতবর্ষী অট্টালিকাকে হোটেলে রূপান্তর করা হয়েছে। এর মালিক বয়োবৃদ্ধ চন্দ্রমৌলি। তিনি জানান, তাঁর দাদা ১৯০২ থেকে ১৯১২ সালের মধ্যে এটি নির্মাণ করেছিলেন। চার প্রজন্ম ধরে তাঁরা এখানে বাস করছেন। তিনি তাঁর পারিবারিক ঐতিহ্য নিয়ে গর্বিত। এ কারণে এটাকে সুরক্ষিত রাখতে চান। চন্দ্রমৌলি আরও জানান, বিশাল কক্ষের কালো গ্র্যানাইটের স্তম্ভগুলো স্পেন থেকে আনা হয়েছে। কিছু জিনিস এসেছে ইংল্যান্ডের বার্মিংহাম থেকে।

 

এসব অট্টালিকার মধ্যে বেশ কিছু সাধারণ মিল দৃশ্যমান। প্রতিটিতে কক্ষের সংখ্যা ৫০-এরও বেশি। দরজার গোথিক কারুকাজ, মার্বেল মেঝে, রঙিন জানালা প্রায় সব কক্ষেই দেখা যায়। ইউরোপীয় স্থাপত্যের আদলে তৈরি হলেও তামিলনাড়ুর আঞ্চলিক ঐতিহ্যও ফুটিয়ে তোলা হয়েছে। প্রতিটিতেই রয়েছে বিশাল আকারের তিন থেকে চারটি উঠোন। স্থানীয়রা এ অট্টালিকাগুলোকে বলেন পেরিয়া ভিদু, যার অর্থ সুবৃহৎ বাড়ি। চন্দ্রমৌলি বলেন, এ বাড়িতে আমার পূর্বপূরুষরা পরিবারের সদস্যদের নিয়ে একসঙ্গে থাকতেন। এটিতে থাকতেন ৭০ থেকে ৮০ জনের বেশি সদস্য।

 

তামিলনাড়ুর আদিয়ামান প্রকৌশল কলেজের স্থাপত্য বিভাগের প্রধান সিথা রাজীবকুমার বলেন, চেট্টিনাড়ের এসব ভবন দর্শণার্থীদের ধারণা দেয় কীভাবে স্থানীয় স্থাপত্য বিদেশি প্রভাবে অনুপ্রাণিত হতে পারে। তথাপি এটি নিজের সংস্কৃতি তুলে ধরে। মূলত এ কারণেই এ অট্টালিকাগুলো বিশেষ কিছু।