লক্ষ্মীপুরে যুবলীগ-ছাত্রলীগ নেতা হত্যায় স্বেচ্ছাসেবক লীগ নেতার স্বীকারোক্তি

লক্ষ্মীপুরে আলোচিত যুবলীগ নেতা আবদুল্লাহ আল নোমান ও ছাত্রলীগ নেতা রাকিব ইমাম হত্যা মামলার আসামি দেওয়ান ফয়সাল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। ফয়সাল রামগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক। র‌্যাব-১১ সোমবার তাকে ঠাকুরগাঁও থেকে তাকে গ্রেপ্তার করে।

 

মঙ্গলবার (২ এপ্রিল) রাত ৯ টার দিকে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করা হয়। এসময় জেলা পুলিশ সুপার (এসপি) মো. মাহফুজ্জামান আশরাফ বলেন, পূর্ব শক্রতার জের  এবং এক ব্যক্তির ফোন কলে উদ্বুদ্ধ হয়ে নোমান ও রাকিবকে গুলি করে হত্যা করা হয়। মামলার ৩ নম্বর আসামি দেওয়ান ফয়সাল আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

 

ফয়সাল জবানবন্দিতে বলেছেন, ঘটনার দিন রাত ৮ টার দিকে তার মোবাইলফোনে এক ব্যক্তির কল আসে। তখন তাকে বলা হয়, নোমাকে মারতে হবে। এরপর তিনি মোটরসাইকেলে নাগেরহাটে যান। এরপর সংঘবদ্ধ হয়ে তারা হেঁটে ঘটনাস্থল যান। তখন নোমান ও রাকিব মোটরসাইকেলযোগে নাগেরহাটের দিকে যাচ্ছিলেন। এসময় প্রথমে শর্টগান দিয়ে তাদের উদ্দেশে গুলি করা হয়। এতে মোটরসাইকেল নিয়ে রাকিব পড়ে যান। নোমান লাফ দিয়ে পালানোর চেষ্টা করেন। কিন্তু হামলাকারীরা তার মাথায় গুলি করে।

 

এসপি বলেন, জবানবন্দিতে ঘটনার সঙ্গে জড়িত অনেকের নাম ও তথ্য এসেছে। তদন্তের স্বার্থে তা এখন প্রকাশ করা হচ্ছে না।

 

দুই নেতা হত্যা মামলায় বিকালে ৭ আসামিকে আদালতে তোলা হয়। তাদের মধ্যে আসামি মশিউর রহমান নিশান ও রুবেল দেওয়ানকে পাঁচ দিন এবং মো. সবুজ, আজিজুল ইসলাম বাবলু ও নাজমুল হোসেন নাজিমকে তিন দিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত।

 

সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি অঞ্চল (চন্দ্রগঞ্জ) আদালতের বিচারক আনোয়ারুল কবীর এ আদেশ দেন। এ ছাড়া এ মামলায় মনির হোসেন রুবেল ও ইসমাইল হোসেন পাটওয়ারীকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত।

 

আসামি নিশান সদর উপজেলার বশিকপুর ইউনিয়ন যুবলীগের যুগ্ম-আহবায়ক, অন্য আসামিরা আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের কর্মী। মামলার প্রধান আসামি আবুল কাশেম জিহাদীর অনুসারী হিসেবে পরিচিত। আসামিদের মধ্যে সবুজ ও বাবলুকে এরআগে ২৮ এপ্রিল ৪ দিনের রিমান্ডে পাঠিয়েছিল  আদালত। 

 

২৫ এপ্রিল রাতে সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের পোদ্দারবাজার এলাকায় জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক নোমান ও জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক রাকিবকে গুলি করে হত্যা করা হয়। এ সময় সন্ত্রাসীরা তাদের ব্যবহৃত মোটরসাইকেল ও মোবাইল নিয়ে যায়। পরদিন রাতে নিহত নোমানের বড় ভাই ও বশিকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহফুজুর রহমান বাদী হয়ে ৩৩ জনের বিরুদ্ধে চন্দ্রগঞ্জ থানায় মামলা করেন। এতে চন্দ্রগঞ্জ থানা আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কাশেম জিহাদীকে প্রধান করে ১৮ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতপরিচয় ১৫ জনকে আসামি করা হয়। মামলার পর থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত র‌্যাব ও পুলিশ অভিযান চালিয়ে ১০ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে।