সমকাল প্রতিবেদক প্রকাশ: ২৯ এপ্রিল ২৩ । ১৫:৩২ | আপডেট: ২৯ এপ্রিল ২৩ । ১৫:৩২ ফলো করুন-

আসন্ন ৫ সিটি করপোরেশনে অংশগ্রহণ নিয়ে নানা গুঞ্জন থাকলেও বিএনপি এ নির্বাচনে অংশ নিচ্ছে না বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

 

আজ শনিবার রাজধানীর শেরে বাংলা নগরে দলের নতুন কমিটির উদ্যোগে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে মির্জা ফখরুল এ কথা বলেন।

 

বিএনপি মহাসচিব বলেন, আমরা পরিষ্কার করে বলে দিয়েছি, এই সরকারের অধীনে কোনো স্থানীয় সরকার নির্বাচনে আমরা যাচ্ছি না। বিশেষ করে সিটি করপোরেশন নির্বাচনে, যেখানে মেয়র নির্বাচন বা কমিশন নির্বাচন, এখানে আমাদের দলের কোনো অংশগ্রহণ থাকবে না।

 

তিনি বলেন, এই সরকার ক্ষমতায় থাকলে কোনোদিনও অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে না। জনগণ সেই নির্বাচনে অংশগ্রহণ করবে না। এ কারণে আওয়ামী লীগ আজ এসব কথা বলে জনগণকে বিভ্রান্ত করতে চায়।

 

এদিকে 'পরাজয়ের ভয়ে বিএনপি নির্বাচনে অংশ নেয় না' প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্যের জবাবে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ তো নির্বাচনই বিশ্বাস করে না। আওয়ামী লীগ গণতন্ত্রেও বিশ্বাস করে না।

 

আওয়ামী লীগ নির্বাচন-গণতন্ত্রে বিশ্বাস করে না: মির্জা ফখরুল

 

তিনি বলেন, আওয়ামী লীগ বিশেষ করে এই সরকার অত্যন্ত সচেতনভাবে গণতন্ত্র ধ্বংস করে তাদের যে পুরনো লক্ষ্য এক দলীয় শাসন ব্যবস্থা, সে একদলীয় শাসন ব্যবস্থা বাকশাল প্রতিষ্ঠা করতে চায়। সেই লক্ষে ২০১৪ সালে নির্বাচনকে প্রহসনে পরিণত করেছে, সেখানে জনগণ ভোট দিতে যায়নি। একইভাবে ২০১৮ সালে আগের রাতে ভোট দিয়ে তারা জোর করে ক্ষমতায় বসে আছে। জনগণ সেখানেও অংশগ্রহণ করেন নি। এমনকি স্থানীয় সরকার নির্বাচনেও জনগণ অংশগ্রহণ করছে না, ভোট দিতে যাচ্ছে না।

 

এ সময় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, দলের স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর শারাফাত আলী অপু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম জিলানী, সাধারণ সম্পাদক রাজিব আহসানসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।