আলোচনায় খেলাপি ঋণের মামলা দ্রুত নিষ্পত্তির কৌশল ও ঋণের সুদহার

ব্যাংকের প্রধান নির্বাহীদের সঙ্গে আজ রোববার বাংলাদেশ ব্যাংকের সভা অনুষ্ঠিত হবে, যা ব্যাংকার্স সভা নামে পরিচিত। এবারের সভাটিতে খেলাপি ঋণ কমাতে অর্থঋণ আদালতে আটকে থাকা মামলা দ্রুত কীভাবে নিষ্পত্তি করা যায় তার কৌশল ও ব্যাংকঋণের সুদহার তুলে দেয়াসহ একাধিক বিষয়ে আলোচনা করা হবে। এর আগে সর্বশেষ ৪ ডি?সেম্বর এই সভা হয়েছিল। তিন মাস পরপর এ সভা হয়ে থাকে। আজকের সভায় বাংলাদেশে ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে তফসিলভুক্ত ব্যাংকের প্রধান নির্বাহী ও কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসব বিষয়ে মতামত দেয়ার কথা রয়েছে।

 

এছাড়া আজ অনুষ্ঠেয় ব্যাংকার্স সভার আলোচ্যসূচিতে রয়েছেÑ চলতি অর্থবছরের মুদ্রানীতি, ডলারের বিনিময় হার এক রেট, ক্যাশলেস লেনদেন সব ব্যাংকের বাংলা কিউআর কোড চালু ও ব্যাংকারদের জন্য হালপাতাল নির্মাণসহ বিবিধ।

 

তবে ব্যাংকাররা জানিয়েছেন, আজকের সভায় মূল আলোচনা হবে ব্যাংকঋণের সুদহার তুলে দেয়া নিয়ে। কারণ আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশের জন্য যে ৪৭০ কোটি ডলারের ঋণ অনুমোদন করেছে, তাতে ব্যাংক খাতের সংস্কার আনার শর্ত দেয়া হয়েছে। এর মধ্যে ব্যাংকঋণের সুদহারের সীমা তুলে নেয়ার শর্ত রয়েছে। সেই অনুযায়ী বাংলাদেশ ব্যাংক কাজ করছে। ইতোমধ্যে ব্যাংকঋণের সুদের হার বাজারের ওপর ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে একেবারে উš§ুক্ত না করে সরকারি ট্রেজারি পণ্যের সঙ্গে সম্পর্কিত রেখে সুদহার নির্ধারণের কৌশল নেয়া হচ্ছে। এর উদ্দেশ্য হলো ব্যাংকঋণের সুদহার যেন একবারে হঠাৎ বেড়ে না যায়।

 

ব্যাংকার্স সভার সঙ্গে সংশ্লিষ্ট কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ঋণ খেলাপির পরিমাণ ক্রমান্বয়ে আশঙ্কাজনক হারে বেড়ে যাচ্ছে। খেলাপি ঋণ কমাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলসহ দেশের অভ্যন্তরেও নানা চাপ রয়েছে। কিন্তু এটা নানা চেষ্টা করেও কমানো যাচ্ছে না। আর সংশ্লিষ্ট ব্যাংকগুলোর সঙ্গে আলোচনায় উঠে এসেছে যে অর্থঋণ আদালতে মামলার দীর্ঘসূত্রতার সুযোগ নিয়ে অনেক গ্রাহক ইচ্ছাকৃত খেলাপি বনে যাচ্ছেন। এতে খেলাপি লাগামচাড়া হয়ে পড়েছে। এই খেলাপি কমাতে আদালতের সংখ্যা বৃদ্ধি করা এবং মামলা দ্রুত নিষ্পত্তির বিকল্প দেখছেন না তারা।

 

সহজে খেলাপি ঋণ আদায়ের জন্য ২০০৩ সালে অর্থঋণ আদালত গঠন হয়। অর্থঋণ আদালতের শুরু থেকে গত ২০২২ সালের ডিসেম্বর শেষে এ আদালতে মামলা হয়েছে দুই লাখ ২২ হাজার ৩৪৮টি। দুই লাখ ৪৯ হাজার ১৮৪ কোটি টাকা আদায়ে এসব মামলা করে ব্যাংক। বর্তমানে অর্থঋণ আদালতে ৭২ হাজার ১৮৯টি বিচারাধীন মামলার বিপরীতে আটকে আছে এক লাখ ৬৬ হাজার ৮৮৭ কোটি টাকা। এসব ঋণের অর্থ কীভাবে অতিদ্রুত ও বেশি পরিমাণে আদায় করা যায়; তা নিয়ে ব্যাংকার্স সভায় আলোচনা করা হবে বলে জানিয়েছেন কয়েকজন ব্যাংকার।