কোটিপতি আমানতকারী এক বছরে বেড়েছে ৮ হাজার

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির চাপে নিন্ম ও মধ্যবিত্তরা মানুষ যখন চাপে, এমন সময়েও ব্যাংকে কোটি টাকার হিসাবের সংখ্যা হু হু করে বাড়ছে। গত এক বছরে কোটিপতি আমানতকারীর সংখ্যা প্রায় আট হাজার বেড়েছে। এসব হিসাবে আমানত বেড়েছে ২৩ হাজার কোটি টাকার বেশি। কোটি টাকার ব্যাংক হিসাব আর কোটিপতির সংখ্যা এক নয়। এসব ব্যাংক হিসাবের গ্রাহকদের মধ্যে ব্যক্তির চেয়ে প্রতিষ্ঠানের সংখ্যাই বেশি। কেন্দ্রীয় ব্যাংকের শিডিউলড ব্যাংকস স্ট্যাটিস্টিকস নামের একটি প্রকাশনা থেকে এ তথ্য পাওয়া গেছে।

 

ব্যাংকাররা বলছেন, কোটি টাকার বেশি স্থিতি থাকা ব্যাংক হিসাবের বেশিরভাগই প্রাতিষ্ঠানিক। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর চলতি হিসাব, বিশেষ নোটিসের হিসাব, স্বল্প ও দীর্ঘমেয়াদি আমানতসহ বিভিন্ন ধরনের হিসাবে এসব অর্থ জমা রয়েছে। প্রতিষ্ঠানগুলোর নেয়া ঋণের অর্থ ব্যাংক হিসাবে জমা থাকায় সেটিও কোটি টাকার হিসাবের গণনায় আসে। ব্যাংকে থাকা কোটি টাকার হিসাবগুলোর অন্তত ৯০ শতাংশ প্রাতিষ্ঠানিক। দেশের ব্যবসা-বাণিজ্যের আকার ও পরিমাণ বাড়ায় কোটি টাকার ব্যাংক হিসাব বাড়ছে। তাই কোটি টাকার ব্যাংক হিসাব আর কোটিপতির সংখ্যা কখনোই এক নয়।

 

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২১ সালের ডিসেম্বর শেষে দেশের ব্যাংকিং খাতে কোটি টাকার বেশি আমানতের হিসাবের সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ৯৭৬টি। ২০২২ সালের ডিসেম্বর শেষে এর সংখ্যা বেড়ে এক লাখ নয় হাজার ৯৪৬টিতে। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোটিপতি হিসাব বেড়েছে ৭ হাজার ৯৭০টি।

 

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত ব্যাংক খাতে মোট আমানতকারীর সংখ্যা দাঁড়ায় ১৩ কোটি ৬২ লাখ ৪৯ হাজার ৭৬৪টি। যেখানে জমা ছিল ১৫ লাখ ৮৮ হাজার ১০ কোটি টাকা। এর মধ্যে কোটি টাকার বেশি হিসাবে জমা ৬ লাখ ৭৭ হাজার ৬০৫ কোটি টাকা। ২০২১ সালের ডিসেম্বর শেষে কোটিপতি ব্যাংক হিসাবগুলোতে জমা ছিল ৬ লাখ ৫৩ হাজার ৫৮৫ কোটি টাকা। ওই সময় মোট আমানতের স্থিতি ছিল ১৫ লাখ ১২ হাজার ৪৭২ কোটি টাকা। দেশের মোট ব্যাংক আমানতের ২৫ দশমিক ২৫ শতাংশ সরকারি ব্যাংকের। বাকি ৭৪ দশমিক ৭৫ শতাংশই বেসরকারি খাতের ব্যাংকের। ব্যাংক খাতের মোট আমনতের ৪২ দশমিক ৬৭ শতাংশ রয়েছে কোটি টাকার হিসেবে।

 

তার আগের বছর ২০২০ সালের ডিসেম্বর ব্যাংকগুলোতে কোটি টাকার বেশি আমানতের হিসাবের সংখ্যা ছিল ৯৩ হাজার ৮৯০টি। কোটি টাকার ব্যাংক হিসাবগুলোতে জমা ছিল ৫ লাখ ৯৫ হাজার ২৮৬ কোটি টাকা। ওই সময় মোট আমানতের স্থিতি ছিল ১৩ লাখ ৭৯ হাজার ১৫০ কোটি টাকা।

 

২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত ব্যাংকিং খাতে মোট আমানতকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১০ কোটি ৬৫ লাখ ৯৫ হাজার ২১১টি। এর মধ্যে কোটি টাকার বেশি হিসাবের সংখ্যা ছিল ৮৩ হাজার ৮৩৯টি। তথ্য বিশ্লেষণে দেখা যায়, দেশে ব্যাংকগুলোতে দুই বছরে বেড়েছে ১৬ হাজার ৫৬টি এবং তিন বছরে ২৬ হাজার ১০৭টি হিসাব।

 

২০২২ সালের ডিসেম্বরের তথ্য অনুযায়ী, এক কোটি এক টাকা থেকে পাঁচ কোটি টাকার আমানতকারীর সংখ্যা রয়েছে ৮৭ হাজার ১৬৭টি। যাদের হিসাবে জমার পরিমাণ এক লাখ ৮০ হাজার ৬৯০ কোটি টাকা। পাঁচ কোটি থেকে ২০ কোটির মধ্যে রয়েছে ১৭ হাজার ৬২৩টি হিসাব। তাদের হিসাবে জমার পরিমাণ এক লাখ ৬২ হাজার ৯২০ কোটি টাকা। এছাড়া ২০ কোটি থেকে ৫০ কোটির ওপরে মোট হিসাবধারীর সংখ্যা ৫ হাজার ১৫৬টি। এই হিসাবগুলোতে জমার পরিমাণ তিন লাখ ৩৩ হাজার ৯৯০ কোটি টাকা।

 

ব্যাংক কর্মকর্তারা বলছেন, দেশের ধনিক শ্রেণি কখনোই এক ব্যাংক হিসাবে কোটি টাকার আমানত জমা রাখে না। কোটিপতিরা ৫-৭ লাখ টাকা করে শত শত ব্যাংক হিসাবে অর্থ জমা করেন। এমপি কাজী শহীদ ইসলাম পাপুলও এভাবে শত শত ব্যাংক হিসাব খুলে মেয়াদি আমানত রেখেছিলেন। ফলে শুধু ব্যাংক হিসাবে থাকা আমানত দিয়ে কোনো ব্যক্তির সম্পদের পরিমাপ করা যায় না।

 

সমাজে অর্থনৈতিক বৈষম্যের কারণে কোটি টাকার হিসাব বাড়ছে বলে মনে করছেন অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ। তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন একটি গোষ্ঠীর মধ্যে সীমাবদ্ধ থাকার কারণে দেশের কোটি টাকার আমানতকারীর সংখ্যা বেড়েছে।

 

তিনি বলেন, কোটি টাকার হিসাব বাড়ার আরেকটি কারণ বেসরকারি খাতে বিনিয়োগ হচ্ছে না। লোকজনের কাছে যে বাড়তি অর্থ আছে; তা বিনিয়োগ করতে না পেরে ব্যাংকে রেখে দিয়েছে। অনেক সময় বাড়তি অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ হয়, কিন্তু পুঁজিবাজারের অস্থিরতার করণে ঝুঁকি নিতে চাচ্ছে না। এছাড়া সঞ্চয়পত্রের বিভিন্ন শর্তের কারণে নিরাপদ হিসেবে ব্যাংকে আমানত রাখেন। এসব কারণেই বড় আমানতকারীর সংখ্যা বেড়েছে।