পুতিনের বিরুদ্ধে পরোয়ানার তাৎপর্য

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটর করিম আসাদ আহমেদ খান কেসি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও শিশু অধিকার কমিশনার মারিয়া লভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার কথা জানিয়েছেন। ১৭ মার্চ জনসমক্ষে প্রকাশিত আইসিসির এ পরোয়ানা যেমন অবাস্তব, তেমনি যে অভিযোগের ভিত্তিতে তা জারি হয়েছে সেটাও কাল্পনিক।

 

অভিযোগে বলা হয়েছে, পুতিন ও লভোভা-বেলোভা ২০২২ সাল থেকে ইউক্রেনের দখলকৃত এলাকা থেকে রুশ ফেডারেশনে শিশুদের অবৈধভাবে সরিয়ে নিয়েছেন। সত্যটা হলো, ওই বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে মস্কোর বিশেষ সামরিক অভিযান শুরু হয়; দোনবাসসহ প্রধানত রুশ ভাষাভাষী কিছু অঞ্চল রাশিয়ার সঙ্গে যোগ দেয়; অন্যদিকে ইউক্রেনীয় বাহিনী বিভিন্ন বেসামরিক স্থাপনায় নির্বিচারে গোলাগুলি ও আক্রমণ চালাচ্ছিল; ওই পরিস্থিতিতে ওই অঞ্চল থেকে শিশুসহ বেসামরিক নাগরিকদের মস্কো সরিয়ে নেয়। মস্কোর রুশ কর্মকর্তা ও কূটনীতিকরা বারবার এসব বিষয় বিশেষভাবে তুলে ধরেছেন। কিন্তু আইসিসি এসবের কোনো কিছুই কানে তোলেনি। শুধু তা-ই নয়, যুদ্ধাপরাধ ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে ২০ বছরের অভিজ্ঞ আইনজীবী ক্রিস্টোফার সি ব্ল্যাক স্পুটনিককে যেমনটা বলেছেন, আইসিসি প্রসিকিউটর অফিস শিশুদের বিষয়ে উত্থাপিত ইস্যুতে কোনো স্বাধীন তদন্ত করেনি; এমনকি তিনি পরিস্থিতি নিয়ে রাশিয়া বা দোনবাসের কারও সাক্ষাৎকারও নেননি...। এ কারণেই ক্রিস্টোফার সি ব্ল্যাক বেশ জোর দিয়ে বলেছেন, অবশ্যই তারা শিশুদের বিষয় বেছে নিয়েছে, কারণ জনমতের ওপর এটির সবচেয়ে বেশি প্রভাব রয়েছে।

 

রুশ কর্মকর্তাদের দেওয়া বিবৃতিগুলোতেও বেশ জোর দিয়ে বলা হয়েছে যে দ্য হেগ আইসিসির সদরদপ্তর যেখানে অবস্থিত দ্বারা জারি করা তথাকথিত গ্রেপ্তারি পরোয়ানার কোনো আইনি ওজন নেই।

 

উল্লেখ্য, আইসিসির রাশিয়া বা তার কর্মকর্তাদের ওপর কোনো এখতিয়ার নেই। রাশিয়া রোম চুক্তির কোনো পক্ষ নয়, যেমন নয় মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন। এটা ঠিক, যে ১২৩টি দেশ আইসিসির সদস্যত্ব বরণ করেছে, সেসব দেশে আইসিসির পরোয়ানাভুক্ত কেউ সফরে গেলে তাকে আইসিসির কাছে হস্তান্তরের জন্য সংশ্লিষ্ট সরকারের ওপর সংস্থাটি চাপ প্রয়োগ করতে পারে। তবে ক্ষমতাসীন কাউকে এভাবে গ্রেপ্তার বা হস্তান্তর যে কোনো দেশের পক্ষেই অসম্ভব। কারণ, এর জন্য কূটনৈতিকসহ অন্যভাবেও তাকে বিপুল খেসারত দিতে হতে পারে।

 

এদিকে, ইউক্রেন নিজেও কিন্তু আইসিসির সদস্য নয়। অতএব, আইসিসি এমন একটি অভিযোগের ভিত্তিতে পরোয়ানা জারি করেছে, যেখানে অভিযোগকারী নিজেই ওই আদালতকে মানে না। হয়তো যুক্তি দেওয়া হবে যে ইউক্রেন ২০১৪ সালের এপ্রিলে আইসিসিকে একটি চিঠি পাঠিয়েছিল, যেখানে তারা আইসিসির এখতিয়ারভুক্ত হওয়ার কথা জানিয়েছিল। কিন্তু সেই চিঠির বৈধতা প্রশ্নবিদ্ধ, যেহেতু এটি পাঠানো হয়েছিল ইউক্রেনে ২০১৪ সালের অভ্যুত্থানের পরপর; ন্যাটো কর্তৃক আরোপিত যে অভ্যুত্থানের মাধ্যমে ইউক্রেনের তৎকালীন নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতায় বসেছিল একটি পুতুল সরকার।

 

স্মর্তব্য, ওই অভ্যুত্থানের পর দোনবাসে পুরোনো দ্বন্দ্ব জেগে ওঠে; কিয়েভ কর্তৃপক্ষ দোনেৎস্ক ও লুহানস্কের বিচ্ছিন্ন অঞ্চলগুলোর বিরুদ্ধে একটি সামরিক অভিযান শুরু করে, কারণ বিপ্লবের পরে ক্ষমতায় আসা নতুন কেন্দ্রীয় সরকারকে ওরা স্বীকৃতি দিতে অস্বীকার করে। এই ঘটনাগুলোই শেষ পর্যন্ত রাশিয়াকে গত বছরের ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেনে তার সামরিক অভিযান শুরু করতে প্ররোচিত করেছিল।

 

পুতিনের বিরুদ্ধে পরোয়ানা জারির পর উল্লাস প্রকাশ করলেও আইসিসির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক মাঝেমধ্যেই তিক্ত হয়। ২০০২ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ আমেরিকান সার্ভিস-মেম্বারস প্রটেকশন অ্যাক্ট (আসমা) স্বাক্ষর করেছিলেন, যা অনানুষ্ঠানিকভাবে হেগ আক্রমণ আইন নামে পরিচিত। এটি মার্কিন প্রেসিডেন্টকে আন্তর্জাতিক অপরাধ আদালতের পক্ষ থেকে বা অনুরোধে যে কোনো মার্কিন বা সহযোগী কর্মীদের আটক বা কারারুদ্ধ করা হয়েছে এমন কারও মুক্তির জন্য প্রয়োজনীয় এবং উপযুক্ত সমস্ত উপায় ব্যবহার করার অনুমতি দেয়। আইনটির কারণে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক আছে এমন যে কোনো দেশ আইসিসির সদস্য হলেও মার্কিন নাগরিকের ক্ষেত্রে আইসিসির বিধান মানতে পারবে না। আইনটি আইসিসির পক্ষভুক্ত দেশগুলোতে মার্কিন সামরিক সহায়তাকেও নিষিদ্ধ করে, যদিও ন্যাটো সদস্যদের পাশাপাশি অ-ন্যাটো মিত্রদের বেলায় এতে কিছুটা ছাড় আছে। ২০২০ সালের জুনে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন তো এমনও ঘোষণা করেছিল যে তারা আইসিসি কর্মকর্তাদের এবং তাদের পরিবারের ওপর ভিসা নিষেধাজ্ঞাসহ অবরোধ দেবে এবং কথিত দুর্নীতির জন্য আইসিসির বিরুদ্ধে পাল্টা তদন্ত শুরু করবে। অনেকেরই মনে থাকার কথা, আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের ২০ বছরের দখলদারিত্বমূলক যুদ্ধে যুদ্ধাপরাধের তদন্ত করার উদ্দেশ্যে আইসিসি তখন ঘোষণা করেছিল। এর পরিপ্রেক্ষিতে ট্রাম্পের সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও আইসিসিকে ক্যাঙারু কোর্ট বলে উপহাসও করেছিলেন।

 

তবে ব্ল্যাকের বক্তব্য হলো, আইসিসি কোনো স্বাধীন সংস্থা নয়, কারণ আইসিসির ভেতরে বিভিন্ন স্তরে ওয়াশিংটনের সম্পদ রয়েছে। তিনি স্পুটনিককে বলেন, গ্রেপ্তারি পরোয়ানা স্পষ্টভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের তত্ত্বাবধানে জারি করা হয়েছে, কারণ এর মূল উদ্দেশ্য হলো শান্তি প্রতিষ্ঠার জন্য যে কোনো আলোচনাকে প্রতিরোধ করা। এ আন্তর্জাতিক ফৌজদারি আইনজীবী মনে করেন, তারা এখন প্রেসিডেন্ট পুতিন ও তার সহযোগীদের অপরাধী হিসেবে চিহ্নিত করেছে। যুগোস্লাভিয়ার প্রেসিডেন্ট মিলোসেভিক ও ইরাকের সাদ্দাম হোসেনের সঙ্গে তারা একই কাজ করেছে। তাদের দুজনকেই আমেরিকানরা ফাঁসি দিয়েছিল, হোসেনের ফাঁসি হয়েছিল, মিলোসেভিককে গাদ্দাফির মতোই হত্যা করা হয়েছিল।

 

তিনি বলেন, আইসিসির বর্তমান পদক্ষেপটি এমন এক সময়ে এলো, যখন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে বৈঠক হতে চলেছে। ২০-২২ মার্চ উভয় নেতার মধ্যে যে বৈঠক নির্ধারিত আছে, তাকে ব্যাহত করার চেষ্টা হিসেবেই পদক্ষেপটা এসেছে বলে মনে হচ্ছে। তিনি আরও বলেন, এটি নিয়ে পশ্চিমের এখন আর পিছু হটার সুযোগ নেই। আমেরিকানরা এখন রাশিয়ার সঙ্গে সমর্থন বা আলোচনার যে কোনো প্রচেষ্টা সম্পর্কে বলবে যে অপরাধীদের সহায়তা করা হচ্ছে এবং এর পরিণতি হবে খারাপ। সব মিলিয়ে এটা বলা যায় যে রাশিয়া একটি অদম্য শত্রুর মুখোমুখি হয়েছে; তাকে অবশ্যই পরাজিত করতে হবে। এর কোনো বিকল্প এখন রাশিয়ারও নেই।

 

সেভেৎলানা একিমেনকো: স্পুটনিক সংবাদদাতা; স্পুটনিক নিউজ ডটকম থেকে ভাষান্তর সাইফুর রহমান তপন