অভয়াশ্রমের ভীতি

বরগুনা জেলার তালতলীতে নির্মিত ৩০৭ মেগাওয়াট উৎপাদনসক্ষম একটি বিদ্যুৎকেন্দ্রের জন্য উন্মুক্ত জাহাজে করিয়া কয়লা পরিবহনের যেই সচিত্র প্রতিবেদন শনিবারের সমকালে প্রকাশ হইয়াছে, উহা আমাদের বিশেষভাবে উদ্বিগ্ন না করিয়া পারে না। স্বীকার করিতে হইবে, ঐ অঞ্চলে প্রবাহিত পায়রা, বিষখালী ও বলেশ্বর নদী যেইভাবে দূষণের শিকার হইতেছে, সমগ্র দেশের প্রেক্ষাপটে উহা নূতন নহে।

 

আমরা দেখিয়াছি, কীভাবে তরল, কঠিন ও বায়বীয় দূষণে দেশের বিভিন্ন নদনদী জেরবার হইয়া পড়িয়াছে। কিন্তু অন্যান্য অঞ্চলের সহিত আলোচ্য দূষণ পরিস্থিতি তুলনা করিবার অবকাশ নাই এই কারণে যে, উহার নিকটেই রহিয়াছে আন্ধারমানিক ইলিশ অভয়াশ্রম। দেশের বিভিন্ন অঞ্চলে ঘোষিত ছয়টি ইলিশ অভয়াশ্রমের অন্যতম এই প্রতিবেশগত স্পর্শকাতর অঞ্চলের নিকটবর্তী অঞ্চলে বিদ্যুৎকেন্দ্র স্থাপন লইয়া বহু দিন ধরিয়াই পরিবেশবাদীরা উদ্বেগ প্রকাশ করিয়া আসিতেছিলেন। এখন বিদ্যুৎকেন্দ্রটির জন্য উন্মুক্ত জাহাজে কয়লা পরিবহন দূষণের বোঝার ওপর শাকের আঁটি হিসেবেই বিবেচিত হইবে।

 

ইহাও বিস্মৃত হওয়া চলিবে না যে, নিকটেই রহিয়াছে টেংরাগিরি সংরক্ষিত ম্যানগ্রোভ বনাঞ্চল। আমরা যখন দুর্যোগ মোকাবিলা ও জীবন-জীবিকার উন্নয়নে উপকূলীয় অঞ্চলে ম্যানগ্রোভ বনাঞ্চল সম্প্রসারণের তাগিদ দিয়া আসিতেছি, তখন টেংরাগিরির জীববৈচিত্র্য বিপন্ন করিবার এইরূপ আয়োজন আত্মঘাতী হইতে বাধ্য।

 

বৈদেশিক কোম্পানি চায়না রিসোর্সের সিংহভাগের সহিত দেশীয় কোম্পানি আইসোটেক গ্রুপের ৪ শতাংশ অংশীদারিত্বে বরগুনায় আলোচ্য বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণকালেই কয়লা পরিবহনের পরিবেশগত বিরূপ প্রভাবের প্রশ্নটি উঠিয়াছিল। তখন সংশ্লিষ্টরা বলিয়াছিলেন যে, বিদ্যুৎকেন্দ্রটির জন্য প্রয়োজনীয় কয়লা আবৃত জাহাজে করিয়া পরিবহন করা হইবে। বাংলাদেশি অংশীদার কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক তখন সমকালকেই বলিয়াছিলেন যে, জাহাজ উন্মুক্ত না থাকিলে দূষণের আশঙ্কা নাই। এখন দেখা যাইতেছে, ঐ শর্ত তো মানা হইতেছেই না, খোদ আইসোটেক কোম্পানি প্রকল্পটির সহিত নাই। জবাব খুঁজিবার জন্য তাহাদের দপ্তর ও দায়িত্বপ্রাপ্ত কাউকে পাওয়া যাইতেছে না।

 

প্রতিশ্রুতির উল্টাযাত্রার কারণ ও প্রতিকার সম্পর্কে জানিতে চাহিলে বিদ্যুৎ বিভাগের পাওয়ার সেলের মহাপরিচালক যেইভাবে উন্মুক্ত জাহাজে কয়লা পরিবহনের অভিযোগ খতাইয়া দেখিতে চাহিয়াছেন, উহাতে স্পষ্ট হয় যে, পরিবেশ সুরক্ষার প্রশ্নে গুরুতর এই বিষয়টি সংশ্লিষ্টদের নজরে নাই। আমরা দেখিতে চাহিব, অবিলম্বে এইরূপে কয়লা পরিবহন বন্ধ এবং তদারকি ও নজরদারি নিশ্চিত হইয়াছে। আর ইলিশের অভয়াশ্রমগুলি নির্বিঘ্ন রাখিতে হইবে যে কোনো মূল্যে।

 

দেশে যখন একাধিক দফায় ছয়টি অভয়াশ্রম ঘোষণা করা হইয়াছিল, তখনই আমরা অত্র সম্পাদকীয় স্তম্ভে সতর্কতার সহিত স্বাগত জানাইয়া বলিয়াছিলাম যে সিদ্ধান্ত গ্রহণ যতখানি সহজ, কার্যকর ততটাই কঠিন। আর অভয়াশ্রম ঘোষণার পরিবেশগত দিক ব্যতীত অর্থনীতি ও জীবন-জীবিকার প্রশ্নটিও গুরুত্বপূর্ণ। সেই ক্ষেত্রে ইলিশ সংরক্ষণের বিষয়টি সামগ্রিকভাবে দেখিবার বিকল্প নাই। স্বীকার করিতে হইবে, ইলিশের উৎপাদন লক্ষ্যণীয় হারে বাড়িয়াছে, বাড়িয়াছে রপ্তানিও। একদশক পূর্বেও যেই ইলিশ মধ্যবিত্তের জন্য উৎসবের উপলক্ষ ও নিম্নবিত্তের জন্য প্রায় অধরা ছিল, এখন তাহা সকলের পাতে মিলিতেছে অনায়াসে। কিছু প্রশ্ন থাকা সত্ত্বেও দেশের বিভিন্ন অঞ্চলের জেলেরা বহুলাংশে উহার সুফল পাইতেছে।

 

আমরা মনে করি, জাটকা ও মা ইলিশ লইয়া নিষেধাজ্ঞামূলক কর্মসূচি প্রাথমিক সাফল্য পাইবার পর এখন বাস্তবায়ন প্রক্রিয়া আরও সুচারু করিবার বিষয়ে ভাবনাচিন্তার সময় হইয়াছে। ইলিশ সংরক্ষণে সবচাইতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নদীদূষণ রোধ করিবার ব্যাপারেও আমরা পুনর্তাগিদ দিতে চাই। ইলিশের বিচরণ ও প্রজননের জন্য নদীতে যথেষ্ট প্রবাহ থাকাও যে জরুরি, ভুলিয়া যাওয়া চলিবে না।

 

আমরা জানি, রাতারাতি পরিবর্তন সম্ভব নহে। সেই ক্ষেত্রে অন্তত অভয়াশ্রমগুলির সুরক্ষা নিশ্চিত করিতে হইবে সর্বাগ্রে। অভয়াশ্রমের মধ্য দিয়া নির্বিচার নৌ চলাচল এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়। ঐ সকল অঞ্চলে কীভাবে জলে ও ডাঙায় পরিবেশবান্ধব ব্যবস্থা গ্রহণ করা যায়, দীর্ঘমেয়াদে ভাবা যাইতে পারে। আপাতত বলা বাহুল্য উন্মুক্ত জাহাজে কয়লা উড়াইয়া আর যাহাই হোক অভয়াশ্রমের সুরক্ষা ও সংরক্ষণ যে নিশ্চিত হইবে না।