জুলাই-ডিসেম্বর রেনাটার নিট মুনাফা কমেছে ২৩ শতাংশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি রেনাটা লিমিটেডের চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় বিক্রি সামান্য বেড়েছে। তবে এ সময়ে মোট বিক্রি বাড়লেও মানবদেহের জন্য প্রয়োজনীয় ওষুধ বিক্রি কমেছে কোম্পানিটির। আর বিভিন্ন খরচ শেষে কর-পরবর্তী নিট মুনাফা কমেছে প্রায় ২৩ শতাংশ। কোম্পানিটির সর্বশেষ প্রকাশিত চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথমার্ধে রেনাটা লিমিটেডের মোট বিক্রি হয়েছে ১ হাজার ৫৯৪ কোটি ৬৮ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ হাজার ৫৩৪ কোটি ৭২ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি বেড়েছে ৫৯ কোটি ৯৬ লাখ টাকা বা ৩ দশমিক ৯১ শতাংশ। আলোচ্য সময়ের মোট বিক্রির মধ্যে মানবদেহের জন্য প্রয়োজনীয় ওষুধ বিক্রি হয়েছে ১ হাজার ৩৬৯ কোটি ৫৮ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে বিক্রি ছিল ১ হাজার ৩৭৫ কোটি টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির মানবদেহের ওষুধ বিক্রি কমেছে ৫ কোটি ৪২ লাখ টাকা বা দশমিক ৩৯ শতাংশ। আলোচ্য ছয় মাসে কোম্পানিটির পশু-পাখির ওষুধ বিক্রি হয়েছে ২৮২ কোটি ৭৩ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৬৮ কোটি ১৩ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির পশু-পাখির ওষুধ বিক্রি বেড়েছে ১৪ কোটি ৬১ লাখ টাকা বা ৫ দশমিক ৪৫ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির অন্যান্য বিক্রি বেড়েছে। 

চলতি হিসাব বছরের প্রথমার্ধে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২১২ কোটি ৪০ লাখ টাকা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৭৪ কোটি ৬৪ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৬২ কোটি ২৪ লাখ টাকা বা ২২ দশমিক ৬৬ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১৮ টাকা ৫২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৩ টাকা ৯৪ পয়সা।