সিটি ব্যাংকের ডিএমডি হলেন মেসবাউল আসীফ সিদ্দিকী

সিটি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ও চিফ রিস্ক অফিসার হিসেবে পদোন্নতি পেয়েছেন মেসবাউল আসীফ সিদ্দিকী। তিনি ব্যাংকটির সিনিয়র এক্সকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট প্রধান হিসেবে কর্মরত ছিলেন। সোমবার (২৩ জানুয়ারি) ব্যাংকটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

আসীফ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সে এমবিএ ও বিআইবিএম থেকে এমবিএম সম্পন্ন করেন। তিনি ১৯৯৯ সালে ইস্টার্ন ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে কর্মজীবন শুরু করেন। সেখানে তিনি করপোরেট ব্যাংকিং এবং শাখা ব্যাংকিংয়ে বিভিন্ন পদে কাজ করেন।

তিনি ২০০৪ সালে কমার্শিয়াল ব্যাংক অব সিলনে যোগ দেন এবং ২০০৬ সালে এইচএসবিসি ব্যাংকে কাজ শুরু করে ব্যাংকটির বাংলাদেশ ও সিঙ্গাপুর অফিসে দীর্ঘ ৯ বছর করপোরেট ব্যাংকিংয়ের নানা শাখায় অবদান রাখেন।

২০১৫ সালে সিটি ব্যাংকে এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে করপোরেট ব্যাংকিংয়ে যোগ দেন আসীফ সিদ্দিকী। কেন্দ্রীয় ব্যাংকের সাসটেইনেবল রেটিং অনুসারে সিটি ব্যাংকের গত দুই বছর এ দেশের শীর্ষ ১০ টেকসই ব্যাংকের একটি হিসেবে স্বীকৃতি পাওয়ার পেছনে আসীফ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

আইএফসির পরামর্শে ব্যাংকের মাঝারি ব্যবসায়ীদের জন্য দেওয়া এসএমই মাঝারি ঋণ মডেল প্রণয়নেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। সিটি ব্যাংকের সাসটেনেবিলিটি ও গ্রিন ফাইন্যানসিংয়ের প্রধান হিসেবে তিনি জাতিসংঘের পরিবেশবিষয়ক উদ্যোগ নেট-জিরো ব্যাংকিং অ্যালায়েন্স-এ সিটি ব্যাংককে অন্তর্ভুক্তিকরণে অবদান রাখেন।

আসীফ ইউনিভার্সিটি অব ম্যানচেস্টারের সহযোগিতায় ইন্টারন্যাশনাল কমপ্ল্যায়েন্স অ্যাসোসিয়েশনের অ্যান্টি মানি লন্ডারিং ও স্যাংশনস কমপ্লায়েন্স বিষয়ক সনদপ্রাপ্ত। তিনি একাধারে সিটি ব্যাংকের গ্রাহক সেবা উদ্যোগসমূহের ভ্যালু অ্যাম্বাসেডর।