ভ্যাকসিন: রাশিয়াকে ‘সমর্থনের’ মূল্য দিতে হবে বাংলাদেশকে

কোভিড-১৯ ভ্যাকসিন আবিষ্কারের পর থেকেই এটি কূটনীতির একটি প্রধান অস্ত্র হয়ে উঠেছে। দেশে দেশে বন্ধুত্ব শক্তিশালী করতে যেমন এর ব্যবহার হয়েছে, তেমনি এটি হয়েছে সম্পর্কে ফাটলের কারণও। ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনের পর বিশ্ব যখন দুই ভাগে বিভক্ত হয়ে পড়ছে তখনও ভ্যাকসিনকে ব্যবহার করে চলছে রাজনীতি। কোয়ার্টজের এক রিপোর্টে বলা হয়েছে, যেসব দেশ রাশিয়ার এই আগ্রাসনকে পুরোপুরি প্রত্যাখ্যান না করছে তাদের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে ভ্যাকসিনের যোগান। এরইপ্রেক্ষিতে বাংলাদেশকে ৪ লাখ ৪৪ হাজার ডোজ ভ্যাকসিন পাঠানোর সিদ্ধান্ত বাতিল করেছে লিথুয়ানিয়া। জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানানো থেকে বিরত থাকে বাংলাদেশ। এ কারণেই ভ্যাকসিন প্রদান থেকে সরে গেছে দেশটি।

যদিও মাত্র এক সপ্তাহ আগেই বাংলাদেশকে ভ্যাকসিন প্রদানে সম্মত হয়েছিল লিথুয়ানিয়া। কিন্তু রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়া থেকে বিরত থাকা ৩৫ দেশের একটি হওয়ায় ওই সিদ্ধান্ত থেকে সরে যায় দেশটি।

এখন পর্যন্ত বাংলাদেশের অর্ধেক নাগরিক ভ্যাকসিনের পূর্ণ ডোজ গ্রহণ করেছেন। লিথুয়ানিয়ার এই আচরণের আসল উদ্দেশ্য ছিল যদিও সরকারকে টার্গেট করে কিন্তু এতে দেশের সাধারণ মানুষই ক্ষতিগ্রস্থ হবে। এ কারণে অনেকেই লিথুয়ানিয়ার পদক্ষেপকে স্বাগত জানালেও, কেউ কেউ এর বিরোধিতাও করেছেন। একটি বড় জনসংখ্যাকে ভ্যাকসিন সুবিধার বাইরে রাখা প্রশংসা পাওয়ার মতো কোনো পদক্ষেপ নয়। জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের অ্যাসিস্টান্ট প্রফেসর অ্যালেকজান্দ্রা ফেলান এক টুইটে বলেন, মানুষের জীবন রক্ষাকারী ভ্যাকসিন বাতিল করে দেয়া নিয়ে আমি উৎযাপন করতে পারি না। এ নিয়ে নিজের অবস্থান সম্পর্কে কিছু জানায়নি জাতিসংঘ। লিথুয়ানিয়া ও বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গেও কথা বলার চেষ্টা করেছে কোয়ার্টজ। তবে কোনো পক্ষ থেকেই সাড়া পাওয়া যায়নি।